FOMO- Fear Of Missing Out

Share

যখন মার্ক জুকারবার্গ ফেসবুক আবিষ্কার করছিলেন, তখন প্যাট্রিক ম্যাকগিনিস হার্ভার্ড বিজনেস স্কুলে এসেছেন।

এই সোশাল মিডিয়ার প্ল্যাটফর্মটির যাত্রার সাথে সাথে ফোমো-ফিয়ার অব মিসিং আউট- এর জনপ্রিয়তা বাড়তে শুরু করলো। তখন প্যাট্রিক এবং তার বন্ধুরা অতি প্রতিদ্বন্দ্বিতা শুরু করলো,  বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা থেকে প্রতিটা ফ্যাকাল্টির ক্লাসে যাওয়া শুরু করলো। প্রতিটা বর্ণনা,  চিত্তাকর্ষক এবং প্রতিটি নতুন নতুন চিন্তা তাদের মন ও মস্তিষ্ককে আর আকর্ষণ করতে লাগল।

প্রথমত,  এটির আবির্ভাব ঘোটে একজন প্রিয় সহোদর হবার চেষ্টায় যাকে বলা হয় FOBO- Fear of a Better Option  যাই হোক, সময়ের বেগে তা খুব একটা পাত্তা পেলনা।

দ্বিতীয়ত, এই দুটি দুর্ঘটনা ব্যক্তিগত বিভ্রান্তি এবং সফলতার শত্রু। এখানে প্যাট্রিক এর সমস্যাটাকে দেখেন এইভাবে যে:

“ফোমো হচ্ছে … একটি অভ্যন্তরীণ সংগ্রাম এবং এটি আপনাকে নিজেকে ব্যাহত করার থেকে বাধা দেয় কারণ আমি মনে করি আপনার ফোকাসের অভাব রয়েছে। FOMO এর একটি ইতিবাচক পার্শ্ব এটিতে আপনার গোপন স্বপ্ন এবং আকাঙ্ক্ষাগুলিকি তা আপনাকে জানাতে পারে। যদি আপনি ফোমোর ভুক্তভুগি হয়ে থাকেন যে যেমন করেই হোক,  আপনি পিয়ানো বাজাবেন তাহলে অবশ্যই বাইরে যেতে হবে এবং পিয়ানো পাঠ নিতে হবে।কিন্তু আমি দেখবেন পিয়ানো শিখার জন্য যা যা করার আপনি সেগুলোর পিছনে ছুটতে থাকবেন এবং শুরুও করতে পারবেন না এই চিন্তা করে যে আমি এখনও তৈরি নয়।

 

FOMO আমাদের নিজেদের বিভ্রান্ত করার পরিবর্তে নিজেদেরকে বিভ্রান্ত করার দিকে পরিচালিত করে FOBO, প্যাট্রিকবলে, এমনকি আরো বিষাক্ত হয়; এখানে পাওয়া যাবেনা অনেক পরিত্রাণ মূল্য। “এটি এমন ধারণা যে আপনি কোনও কিছু করতে  চান না কারণ আপনি সেরা জিনিসটির জন্য অপেক্ষা করছেন এবং তাই আপনার বিকল্পগুলি বাতাসে ঝুলিয়ে রাখেন এবং অপেক্ষা করেন আপনার প্রিয় সুযোগের জন্য।

 

“শেষ পর্যন্ত এটি স্বার্থপর হয়ে আপনার পছন্দসই সময়ে শুধুমাত্র আপনার জন্য ভাল কাজ করে যখন আপনি অপেক্ষা বা ব্যাগ ধরে ঝুলে থাকেন অন্যান্য লোকেদের ছেড়ে।

 

আপনি FOMO  বা FOBO  দ্বারা পক্ষাঘাতগ্রস্ত হওয়ার পরিবর্তে আপনি আজ দাঁড়িয়ে আছেন সেখান থেকে আপনি সব সম্ভাবনা দেখতে পারেন না,   শুধু শুরুর পথবেতিত –  সম্ভবত 10% শতাংশ উদ্যোক্তা হয় ঠিক আপনার জন্য সঠিক প্রেসক্রিপশন এবং এটি বিকাশ পায়।

 

হার্ভার্ডে তার সাম্প্রতিক (২017) প্রারম্ভিকবক্তৃতায়, মার্কজুকারবার্গ বলেন, “আমি Facebook  শুরু করার আগে মানুষকে সংযোগের সবকিছু সম্পর্কে যদি বোঝাতাম,   তবে আমি কখনোই ফেসবুক শুরু করতে পারতাম না। সিনেমা এবং পপসংস্কৃতি এইসব ভুল পেতে। একটি ইউরেকা মুহূর্তের ধারণাটি একটি বিপজ্জনক মিথ্যা। আমরা আমাদের এরকম মুহূর্তর জন্য অপেক্ষা করে আর কষ্ট পাই এবং তা আমাদের মাঝে অপর্যাপ্ততাবোধ গড়ে তোলে।

 

Author: Mohammad Abdul Majid

 

Loved this article? Share with your community and friends.

Leave a Reply

Share